Sunday, September 3, 2023

নিয়ম মেনে ফেস ওয়াশ করুন, ত্বকের হাজার সমস্যা দূর হবে

দিনে কতবার ফেস ক্লিনজিং করা উচিত?

​ত্বক ভালো রাখতে দিনে অন্তত ২ বার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে আর একবার মুখ ধুলেই সুফল পাবেন হাতেনাতে।রাতে শুতে যাওয়ার আগে অনেকই নানা ধরনের বিউটি প্রডাক্ট মুখে লাগান। তাই তো সকালে উঠে তা অবশ্যই পরিষ্কার করে নেওয়া উচিত। একইভাবে সারাদিনের ধুলো-ময়লা পরিষ্কার করে নিন রাতে। এই দুবার ফেসওয়াশ ব্যবহার করে মুখ ধুলেই ত্বকের হাল ফিরবে অল্প দিনেই।

মুখ পরিষ্কার করার নিয়ম

প্রথমে জল দিয়ে ধুয়ে নিন। তারপর আপনার ব্যবহারের রেগুলার ফেসওয়াশ পরিমাণ মতো হাতের তালুতে নিন। সামান্য জল মিশিয়ে তা আপনার মুখে লাগান। এবার হাতের তালুর চাপে ধীরে ধীরে ফেস মাসাজ করতে শুরু করুন। ক্লক ওয়াইস ফেস মাসাজ করতে পারেন। এতে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বকের উপরের স্তরের মৃত কোষ সরে যাবে।

দ্বিতীয় ধাপ

ফেস মসাজ করার সময়ে খুব জোরে চাপ দেবেন না। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। তাই হালকা চাপ দিয়ে মাসাজ করুন। তরপর জল দিয়ে মুখ ধুয়ে নিন।খেয়াল রাখবেন, ত্বকের কোনও অংশে যেন ফেসওয়াশের অবশিষ্টাংশ না থেকে যায়। বিশেষ করে কানের পিছনের অংশ আর গলা জল দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না।

তৃতীয় ও শেষ ধাপ

মুখ ধোয়ার সময়ে জলের তাপমাত্রা দেখে নিতে ভুলবেন না। খুব ঠান্ডা বা গরম জলে ভুলেও মুখ ধোবেন না। সাধারণ জল দিয়েই মুখ পরিষ্কার করুন।ফেসওয়াশ করার পরে সকালে এবং রাতে অবশ্যই টোনার ও ময়শ্চারাইজার লাগাবেন। দিনের বেলায় সানস্ক্রিনও লাগাতে ভুলবেন না।

No comments:

Post a Comment