Thursday, August 31, 2023

গোড়ালি ব্যথা কমাতে যা করতে পারেন

 

পায়ের পাতা ও গোড়ালির ব্যথার অন্যতম কারণ প্ল্যান্টার ফাসাইটিস। প্ল্যান্টার ফ্যাসিয়া হলো পায়ের পাতার একধরনের মোটা ব্যান্ড বা পর্দা। এর মাধ্যমে গোড়ালির হাড় পায়ের পাতার অন্যান্য অংশের সঙ্গে সংযুক্ত থাকে। সেই ব্যান্ডটি ক্ষতিগ্রস্ত হলে বা প্রদাহ হলে তাকে প্ল্যান্টার ফাসাইটিস বলে।

প্ল্যান্টার ফাসাইটিসের ফলে যেসব উপসর্গ দেখা দেয়, তার মধ্যে অন্যতম হচ্ছে পায়ের গোড়ালিতে ব্যথা। দেখা যায়, সকালে ঘুম থেকে উঠে ব্যথায় মেঝেতে পা ফেলতে পারছেন না। পায়ের পাতার ওপর ভর করে দাঁড়ানোর পর মনে হচ্ছে যেন পায়ের নিচে কাটা বিঁধে আছে। কয়েক কদম কষ্ট করে হাঁটার পর ব্যথাটা কমে আসে। হাঁটাচলা দৌড়ানো বা সিঁড়ি দিয়ে ওঠার সময় ব্যথাটা বেড়ে যেতে পারে।

অধিকাংশ ক্ষেত্রে এ ধরনের ব্যথার কোনো কারণ থাকে না। তবে হাঁটতে বা দৌড়াতে গিয়ে বা খেলাধুলার সময় হঠাৎ ব্যথা লাগলে এমনটা হতে পারে। উচ্চতার তুলনায় ওজন বেশি হলে, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে, দীর্ঘ সময় ধরে হিল জুতা পরে থাকলে এটা হতে পারে। গোড়ালির হাড় বৃদ্ধি (ক্যালকানিয়াল স্পার), আর্থ্রাইট্রিস এবং ডায়াবেটিস এই রোগের ঝুঁকি বাড়ায়।

ব্যথা কমাতে যা করা দরকার

রোগ নির্ণয়ের জন্য রোগের ইতিহাসই যথেষ্ট। তবে কারণ অনুসন্ধানে এক্স-রেসহ আরও কিছু পরীক্ষা করা হয়। ব্যথা কমানোর জন্য ব্যথানাশক ওষুধ খাওয়া যেতে পারে। খালি পায়ে হাঁটা বাদ দিতে হবে। উঁচু হিলের ও শক্ত সোলের জুতা পরা বাদ দিতে হবে। নরম সোলের জুতা বা ডক্টরস শু ব্যবহার করা ভালো। অতিরিক্ত ওজন কমাতে হবে।
এ ছাড়া পায়ের পাতায় গরম সেঁক দিলে উপকার পাবেন। আইসপ্যাক দিয়ে গোড়ালির নিচে দিনে দুই থেকে তিনবার সেঁক দেওয়া যায়। ডিপ ফ্রিজে রাখা পানির বোতল পায়ের নিচে বারবার রোল করে দিলে ভালো অনুভূত হয়। গোড়ালির ওপর চাপ কমাতে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। তবে ব্যথা না কমলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

No comments:

Post a Comment